গরমে চুলের যত্ন

প্রকাশঃ আগস্ট ১৮, ২০১৫ সময়ঃ ১১:৫৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৯ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

যত্নদিন দিন গরমের মাত্রা যেন বেড়েই চলেছে। আর এই গরমের সাথে সাথে  অতিরিক্ত ঘাম তো আছেই। অতিরিক্ত ঘামের ফলে ত্বক ও চুল দুটোকেই সুন্দর রাখা বেশ অসুবিধার হয়ে পরেছে। স্বাস্থ্যউজ্জ্বল ঝলমলে রেশমি চুলের আকাঙ্ক্ষা প্রায় সকল নারীই থাকে। কিন্তু অতিরিক্ত কেমিক্যাল, আবহাওয়া এবং সঠিক যত্নের অভাবে চুলের অবস্থা দিনকে দিন খারাপই হতে থাকে। চুল পড়ে যাওয়া, চুলে রুক্ষতা চলে আসা, আগা ফাটার সমস্যা লেগেই থাকে। যার কারণে বেশীরভাগ নারীর কাছে স্বাস্থ্যউজ্জ্বল ঝলমলে চুল পাওয়ার স্বপ্নটা আসলে স্বপ্নই থেকে যায়। কিন্তু ১ টি মাত্র ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক আপনার চুলের হারানো সৌন্দর্য ফিরিয়ে দিতে পারে খুব সহজেই। জানতে চান স্বাস্থ্যউজ্জ্বল ঝলমলে চুলের সিক্রেট ফর্মুলা?

জেনে নেই কি কি লাগবে আর কি করতে হবে- ১ টি পাকা কলা, ২ টেবিল চামচ নারকেলের দুধ, ১ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ মধু।

যা করতে হবে-

প্রথমে কলা ছিলে খণ্ড করে নিন। এরপর একটি ব্লেন্ডারে উপরের সকল উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। ৪০-৪৫ সেকেন্ড ব্লেন্ড করুন বা কলা একেবারে মিশে মসৃণ পেস্টের মতো তৈরি করা পর্যন্ত ব্লেন্ড করে নিন। ব্যস, আপনার ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক তৈরি। চুল ভালো করে আঁচড়ে নিন। এরপর এই মিশ্রণটি চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিন।
চুলের গোঁড়ায় আলতো করে ম্যাসেজ করে নিন ৫ মিনিট। এরপর একটি শাওয়ার ক্যাপ বা প্ল্যাস্টিকের ব্যাগ দিয়ে চুল ও মাথা ঢেকে রাখুন।  ৩০ মিনিট এভাবে রেখে আপনার সাধারণ শ্যাম্পু দিয়েই চুল ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার দেখুন ম্যাজিক। প্রথম ব্যবহারেই চুলে আমূল পরিবর্তন আপনার নজরে পড়বে। সপ্তাহে মাত্র ১ বার ব্যবহারেই পেতে পারেন ঝলমলে স্বাস্থ্যউজ্জ্বল চুল।

এই আবহাওয়ায় চুল বেঁধে ঘর থেকে বের হওয়া ভালো। তবে ভেজা চুল বাঁধা যাবে না। ভেজা থাকলে ফ্যানের নিচে কিংবা হেয়ার ড্রায়ারের ঠান্ডা তাপমাত্রার সাহায্যে চুল শুকিয়ে নিতে হবে। গরমে মাথা ঘেমে গেলে খুশকি হতে পারে। এই খুশকির ধরন আবার ভিন্নও হয়। এতে চুল পড়াও শুরু হয়। তাই সব সময় চুল পরিষ্কার রাখার পরামর্শ তিনিও দিলেন। ঘন চুলের অধিকারীরা ঘরে চুল পরিষ্কার করুন সপ্তাহে দুইবার শ্যাম্পু করে। শ্যাম্পু ব্যবহারের পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে, চুলের গোড়ায় যেন কন্ডিশনার না লাগে। সপ্তাহে এক দিন মেহেদি, ডিম, টক দই ও মেথির মিশ্রণ ব্যবহারে চুল সুস্থ থাকবে।

প্রতিক্ষন/এডমি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G